ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা: সতর্কবার্তা জারি


সোমবার,২১/১০/২০২৪
23

বর্তমানে স্যাটেলাইট চিত্র বিশ্লেষণের মাধ্যমে দেখা যাচ্ছে যে বঙ্গোপসাগরের উপরে অবস্থিত ঘূর্ণাবর্তটি শক্তি বৃদ্ধি করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞরা জানিয়েছেন, নিম্নচাপটি আগামী ৭২ ঘণ্টার মধ্যে আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘দানা’।

বর্তমান পরিস্থিতি
সুস্পষ্ট নিম্নচাপের কারণে এর কেন্দ্রে সর্বোচ্চ বাতাসের গতি ইতিমধ্যেই ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছেছে। পরবর্তী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় বাতাসের গতিবেগ আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে উপকূলীয় এলাকায় প্রবল ঝড় এবং ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা
আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে যে পরিস্থিতি বিবেচনা করে মৎস্যজীবীদের সমুদ্রযাত্রার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমুদ্রের পরিস্থিতি অত্যন্ত উত্তাল হতে পারে, তাই পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মৎস্যজীবীদের উপকূলের কাছাকাছি থাকা পরামর্শ দেওয়া হয়েছে।

সতর্কতামূলক ব্যবস্থা
ঘূর্ণিঝড় দানার প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গ, ওড়িশা, এবং বাংলাদেশের উপকূলবর্তী এলাকাগুলিতে। রাজ্য সরকারগুলো ইতিমধ্যে বিপর্যয় মোকাবিলা দলগুলোকে সতর্ক অবস্থায় রেখেছে। এছাড়া জনসাধারণকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হতে পারে।


এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় দানার গতি এবং দিকনির্দেশনার উপর নির্ভর করে শেষ মুহূর্তের সতর্কবার্তা এবং পদক্ষেপ নেওয়া হবে। সাধারণ মানুষকে অবহিত থাকতে এবং সরকারি নির্দেশ মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

আগামী কয়েক দিন ঘূর্ণিঝড় সম্পর্কিত আপডেটের জন্য চোখ রাখুন, এবং সবাইকে নিরাপদ থাকতে অনুরোধ করা হচ্ছে।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট