১৯৬৯ সালের পয়লা মার্চ হাওড়া স্টেশন থেকে নয়া দিল্লীর দিকে ছুটে গিয়েছিল দেশের প্রথম রাজধানী এক্সপ্রেস। দিনটি ছিল শনিবার। তারপর পেরিয়ে গেছে ৫৩ বছরেরও বেশি সময়। পরবর্তীকালে ভারতীয় রেলে অনেক এক্সপ্রেস ট্রেন যুক্ত হয়েছে ঠিকই, তবে রাজধানী এক্সপ্রেসের গৌরব আজও অক্ষুন্ন। প্রথম রাজধানীর সেই যাত্রার পিছনে ভারতীয় রেলের পরীক্ষা-নিরীক্ষা কিছু কম ছিল না।
ষাটের দশকের শেষের দিক থেকেই ৪০০ থেকে ৫০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ট্রেন চালানোর লক্ষ্যে উন্নত দেশগুলিতে পরিবহনের উপর যথেষ্ট গবেষণা ও বিনিয়োগ করা হয়েছিল। সেই সময়ে অনেক উন্নয়নশীল দেশেও ট্রেনের গতি নিদেনপক্ষে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বাড়ানোর নিরন্তর চেষ্টা অব্যাহত ছিল। তখন ভারতীয় রেল দ্বারা পরিচালিত কয়েকটি পরীক্ষা ও কোনরকম বড় মাপের বিনিয়োগ ছাড়াই এই ট্রেন যাত্রা সফল হয়েছিল। ১৪৪৫ কিলোমিটার যাত্রা ১৭ ঘন্টায় সমাপ্তির মাধ্যমে ভারতীয় রেলের এই সাফল্য অর্জিত হয়।
সত্তরের দশকে যাত্রী পরিষেবার ক্ষেত্রে ব্রডগেজে ভারতীয় রেলে সর্বোচ্চ অপারেটিং গতি ছিল সাধারণত ৯৬ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং পণ্য পরিবহণের ক্ষেত্রে ৭২ কিলোমিটার প্রতি ঘণ্টা। আর যাত্রী পরিষেবার ক্ষেত্রে মিটার গেজে গতি ছিল ৭২ কিমি প্রতি ঘন্টা এবং পণ্য পরিবহণে ৫০ কিমি প্রতি ঘন্টা।
প্রসঙ্গতঃ উল্লেখযোগ্য যে প্রথম রাজধানী এক্সপ্রেস বিকেল ৫টায় ছেড়ে পরের দিন সকাল ১০:২০ মিনিটে দিল্লীতে গিয়ে পৌঁছায়। তখন ট্রেনের টিকিটের ভাড়া ছিল এসি স্লিপার কোচে ৩০০ টাকা এবং এসি চেয়ার কারে ১০০ টাকা।
Source : Eastern Railway
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোহাল আজ বেজিংয়ে, ভারত- চায়না বিশেষ প্রতিনিধি স্তরের আলোচনায় অংশ নেবেন।…
আগামী বছরের জানুয়ারি মাস থেকে ভারতীয় নাগরিকরা শ্রীলঙ্কায় বিনা শুল্কে ভিসা পাবেন। ৩৯ টি দেশের…
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সী’- NTA, আগামী বছর থেকে শুধুমাত্র প্রতিযোগিতামূলক প্রবেশিকা…
বাংলাদেশে সাম্প্রতিক অস্থিরতার প্রেক্ষিতে এবারের গঙ্গাসাগর মেলার নিরাপত্তা নিয়ে রাজ্য সরকার বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে।…
রাজ্য সরকারের উদাসীনতার কারণে ন্যাশনাল ‘ব্যাম্বু মিশন’ অভিযানের কাজ এই রাজ্যে এগোয়নি বলে কেন্দ্রীয় শিক্ষা…
সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া SEBI জানিয়েছে, কোনো ব্যক্তি বিনিয়োগ সংক্রান্ত উপদেশ দিতে চাইলে…