চাপের মুখে কেন্দ্র, কমলো GST হার


মঙ্গলবার,১৪/১১/২০১৭

সু‌স্মিতা সরকার: চলতি বছরেই ১লা জুলাই থেকে দেশ জুড়ে চালু হয়েছে পণ্য- পরিষেবা কর( Goods and Services Tax)।ইতিমধ্যে কেটে গিয়েছে প্রায় চার মাস, GST নিয়ে আলোচনা এখনও পর্যন্ত তুঙ্গে। কেন্দ্রে বসানো CGST, রাজ‍্যে বসানো SGST, কেন্দ্রশাসিত অঞ্চলে বসানো UTGST ও ইন্টিগ্রেটেড বা সম্মিলিত IGST সর্বক্ষেত্রেই যে সকল কর কেন্দ্রীয় সরকার আরোপ করেছে তা নিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। GST কার্যকর হওয়ার ১০০ দিন পরেও বিরোধী দল গুলো তো বটেই , গোটা দেশের বানিজ্য মহলের মধ্যে জটিলতা চরমে।। গত ৬ই অক্টোবর নিউ দিল্লিতে GST কাউন্সিলের ২২তম বৈঠক আয়োজিত হল।। এই বৈঠকের সভাপতিত্ব করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রী অরুন জেটলি। করের হারের চেয়েও অনেক বেশি ঝামেলা রিটার্ন দাখিল নিয়ে এমনটাই দাবি করেছেন অধিকাংশ ব‍্যবসায়ী সংগঠন।

GST করের হার কমানোর দাবি নিয়ে কেন্দ্রীকে বরাবর চাপের মুখে রেখেছে বিভিন্ন বিরোধী দলগুলো। রিটার্ন জমার নিয়ম শিথিল করার পাশাপাশি এ দিন GST কম্পোজিশন স্কিমে যোগ দেওয়ার নিয়মের ও পরিবর্তন করে GST কাউন্সিল। উপরন্তু গুজরাটের ভোট দোড়গোড়ায়, তারপরেই আগামী বছরের রাজ‍্যের বিধানসভার ভোট আছে বেশ অনেকগুলো, আবার প্রায় দেড় বছরের মাথায় লোকসভার ভোট এমতাবস্থায় GST সপক্ষে অনড় কেন্দ্র তার মনোভাব অটল রাখতে অক্ষম। বিরোধীদের লাগাতার চাপ ও ক্ষুব্ধ ব্যবসায়ীদের রোষের মুখে পড়ে কেন্দ্র তার নির্নয় পরিবর্তনে বাধ্য হল। এতদিন ২২৮ টি পণ্য ও পরিষেবাকে রাখা হয়েছিল ২৮ শতাংশ অর্থাৎ সবোর্চ্চ GST আওতায়। এবার সেখান থেকে ১৭৮টি পণ্য ও পরিষেবার উপর থেকে GST লঘু করে তা ১৮ শতাংশে নামিয়ে আনা হয়েছে। শ্যাম্পু, টুথপেস্ট, সাবান, ডিওডেরেন্ট, চকলেট সমেত বাড়ি তৈরির বিভিন্ন উপকরণের দাম কমানো হয়েছে।। তবে সিমেন্টের দাম কমানোর আর্জি খারিজ করা হয়েছে। এসি ও নন-এসি রেস্তোরাঁয় ১৮ শতাংশ থেকে ৫ শতাংশে নামিয়ে আনা হল GST।। কেন্দ্র থেকে এদিনের বৈঠকে এ ও জানান হয়েছে যে সমস্ত দ্রব্যের কর কমানো হয়নি তা বিচার- বিবেচনার সাথে কমানো হবে ধাপে ধাপে।

প্রসঙ্গত, GST নিয়ে কেন্দ্রের এই অপরিনত-মনস্ক সিদ্ধান্তকেই টার্গেট করে চলেছে বিরোধীপক্ষরা। প্রতিনিয়ত নির্নয় পরিবর্তন সাধারণ মানুষকে নাস্তানাবুদ করে ছাড়ছে। GST হ্রাস যে প্রত‍্যেকের জন্যই মঙ্গলময় প্রমাণিত হবে তা বলাই বাহুল্য। উপরোক্ত সকল সিদ্ধান্তই আগামী ১৫ই নভেম্বরের পর থেকে সর্বদেশব্যাপী কার্যকর হবে।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়